• Jonail Degree College (EIIN-123979) - Slide
  • Jonail Degree College (EIIN-123979) - Slide
  • Jonail Degree College (EIIN-123979) - Slide
  • Jonail Degree College (EIIN-123979) - Slide
  • Jonail Degree College (EIIN-123979) - Slide
  • Jonail Degree College (EIIN-123979) - Slide
মেনু নির্বাচন করুন

নিয়ম এবং প্রবিধান


ভর্তির নিয়মাবলী

(ক) আবেদনপত্র সংগ্রহ: আগ্রহী ছাত্র—ছাত্রীদের কলেজ অফিস থেকে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় ফি দিয়ে ভর্তির আবেদনপত্র  ও বিবরণী/নিয়মাবলী সংগ্রহ করতে হবে (পাঠ বিরতি থাকলে ভর্তির ক্ষেত্রে পূর্বানুমতির প্রয়োজন হবে)।

অন লাইনে এর মাধ্যমে ভর্তির আবেদনের নিয়ম:

ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীদের অন—লাইনের মাধ্যমে আবেদন করতে হবে।
 (খ) বাছাই পদ্ধতি : ভর্তি প্রক্রিয়ার সকল পর্যায়ে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে শিক্ষা বোর্ড ও স্নাতক(পাস), অনার্স এবং মাস্টার্স এর ক্ষেত্রে জাতীয় বিশ^বিদ্যালয়ের নির্দেশনা অনুসরণ করা হয়।
(গ) বেতনাদি প্রদান : ১) ভর্তির সময় কলেজ কর্তপক্ষ কর্তৃক ধার্যকৃত অর্থ শিওর ক্যাশের মাধ্যমে নির্ধারিত বুথে গিয়ে অনলাইনে জমা দিতে হবে।
২) মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের ছাত্র—ছাত্রীদের মাসিক বেতন ২৫/—(পঁচিশ) টাকা।
৩) প্রতিবছরের শুরুতে এক বছরের বেতন এককালিন জমা দিতে হবে।
(ঘ) চূড়ান্ত ভর্তি  ফরম : ভর্তির টাকা জমা দেওয়ার পর ঞঢঘ ওউ দেখিয়ে ভর্তি ফরম সংগ্রহ করতে হয়। ভর্তি ফরম যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ (একাডেমিক ট্রান্সক্রিপ্টের মূল কপি ও ফটোকপি, প্রশংসাপত্রের ফটোকপি, সদ্য তোলা চার কপি পাসপোর্ট সাইজ ছবি) জমা দিতে হবে।
(ঙ) টি.সি/ মাইগ্রেশন : অন্য কলেজ থেকে আগত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ক্ষেত্রে অবশ্যই শিক্ষা বোর্ড/জাতীয় বিশ^বিদ্যালয় টি.সি/মাইগ্রেশন সনদ ও মাইগ্রেশন ফি জমা দিতে হবে।
(চ) ভর্তি বাতিল : কলেজ কর্তৃক ধার্যকৃত সেশন ফি, মাসিক বেতন ও অন্যান্য পাওনা টাকার জমা রশিদ যথাসময়ে প্রদর্শনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ভর্তি সাময়িকভাবে বাতিল বলে গণ্য হবে। তাছাড়া কলেজের নিয়ম শৃঙ্খলা বহিভূর্ত ও নিয়ম—শৃঙ্খলা পরিপন্থি আচরণ করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।
ধুমপান মুক্ত : কলেজ অঙ্গন সম্পূর্নভাবে ধুমপান মুক্ত।
আচরণ : আচরণে ভদ্র ও বিনয়ী হওয়া বাঞ্ছনীয়। শালীনতা বিবর্জিত পোশাক ও উচ্ছৃঙ্খল আচরণ নিষিদ্ধ।
গ্রুপ শিক্ষক : নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীর জন্য একজন গ্রুপ শিক্ষক থাকেন যিনি সার্বক্ষণিক গাইড হিসেবে দায়িত্ব পালন করেন।
বহিস্কার সংক্রান্ত : কলেজের  নিয়ম—শৃঙ্খলা ভঙ্গ অথবা রাষ্ট্র ও সমাজবিরোধী কার্যকলাপের অপরাধে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বহিস্কার করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।  শিক্ষার সুষ্ঠু পরিবেশ সংরক্ষণ করার জন্য কলেজের নিয়ম শৃঙ্খলা রক্ষা কমিটি সার্বক্ষণিক  দায়িত্বরত আছেন।
ইউনিফর্ম : সকল শ্রেণির ছাত্রদের সাদা শার্ট, কালো প্যান্ট ও কালো সু এবং ছাত্রীদের সাদা স্যালোয়ার কামিজ, সাদা ওড়না  (বোরকা পরলে সাদা হিজাব) এবং কালো সু ব্যবহার বাধ্যতামূলক। উচ্চ মাধ্যমিক স্তরের জন্য সবুজ, স্নাতক স্তরের জন্য ম্যাজেন্ডা এবং মাস্টার্স স্তরের জন্য নেভী ব্লু সোল্ডার ব্যাজ। উচ্চ মাধ্যমিক স্তরে একাদশ শ্রেণির  জন্য ১টি, দ্বাদশ শ্রেণির জন্য ২টি, স্নাতক ১ম বর্ষের জন্য ১টি, ২য় বর্ষের জন্য ২টি, ৩য় বর্ষের জন্য ৩টি, ৪র্থ বর্ষের জন্য ৪টি এবং স্নাতকোত্তর ১ম পর্বের জন্য ১টি, শেষ পর্বের জন্য ২টি এবং স্নাতকোত্তর শ্রেণির ছাত্রদের টাই পরিধান করতে হবে।
সতর্কীকরণ : ইউনিফর্ম পরিহিত কোন  ছাত্র—ছাত্রী কলেজের বাহিরে কোন প্রকার অশোভন বা বিশৃঙ্খলা কাজে জড়িত বলে প্রমাণিত হলে শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাকে কলেজ থেকে বহিস্কারের অধিকার কর্তৃপক্ষের বয়েছে।
পরিচয়পত্র: কলেজ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত পরিচয় পত্র প্রত্যেক ছাত্র—ছাত্রীদের সঙ্গে রাখতে হবে। পরিচয় পত্র হারিয়ে গেলে ১০০ টাকা ফি জমা দিয়ে পুণরায় অফিস থেকে ৭ দিনের মধ্যে সংগ্রহ করতে হবে।  কলেজের প্রধান গেটের প্রবেশ মুখে প্রত্যেককে পরিচয় পত্র প্রদর্শনে বাধ্য থাকবে।
ক্লাসে উপস্থিত : কোন ছাত্র—ছাত্রী ক্লাসে অনুপস্থিত থাকলে পরবর্তী ক্লাসে অবশ্যই অভিভাবকের স্বাক্ষরযুক্ত আবেদনপত্র সংশ্লিষ্ট শ্রেণি শিক্ষকের কাছে জমা দিতে হবে।
ছুটি :  বিনা অনুমতিতে কোন ছাত্র—ছাত্রী সর্বোচ্চ ১৫ দিন অনুপস্থিত থাকলে তার ভর্তি স্থগিত বলে গণ্য হবে।

 

মাসিক বেতন ................... টাকা

 ভর্তি ফি সহ যাবতীয় পাওনাদি ................ মাধ্যমে পরিশোধ করতে হবে।